JHARGRAM WEEKEND TOUR


শহরের কাছে ও দূরে ---

 

চলুন একদিনের জন্য ঝাড়গ্রাম ঘুরে আসি --


Jhargram Railway Station


কলকাতার থেকে সড়ক পথে ১৭৬ কিমি দূরে ঝাড়গ্রাম । আপনি যদি  প্রকৃতি প্রেমী হন,জঙ্গল নদী পাহাড়, লেক, ঝর্ণা ভালোবাসেন এবং প্রাচীন ইতিহাসকে জানতে চান তাহলে আপনার কাছে ঝাড়গ্রাম আদর্শ। শাল, মহুলের জঙ্গলে হারিয়ে যাওয়া, পাখিদের কলতানে সুর মেলানো, পাহাড় চূড়া ডিঙানো আর আঁকাবাঁকা রাস্তাগুলোর বুক চিরে এগিয়ে চলার রোমাঞ্চ এক অসাধারণ অভিজ্ঞতা । সপ্তাহের শেষে দু-এক দিন ছুটি নিয়ে ঝাড়গ্রাম বেরিয়ে আসতে পারেন ।

                                   Jungle Mahal Daily Life Style
 ঝাড়গ্রাম পশ্চিমবঙ্গের ২২তম জেলা,যা ২০১৭ সালে পশ্চিম মেদিনীপুর থেকে আলাদা হয়ে যায়। এই জেলার উত্তরে বেলপাহাড়ি আর দক্ষিণ দিয়ে বয়ে গেছে সুবর্ণরেখা নদী।


কি ভাবে যাবেন ---- 

ঝাড়গ্রাম যারা নিজের গাড়ি নিয়ে যাবেন তারা দুই ভাবে যেতে পারেন  - ভায়া খড়গপুর হয়ে আর মেদিনীপুর শহর হয়ে । কোলাঘাট থেকে তিন - সাড়ে তিন ঘন্টা মতন লাগে । 

On the Way to Jhargram

ধর্মতলা থেকে s.b.s. t. c. বাসে ৫ ঘন্টার মধ্যে ঝাড়গ্রাম পৌঁছে যেতেই পারেন । 
হাওড়া থেকে সকালে ইস্পাত এক্সপ্রেস ও লালমাটি এক্সপ্রেস উঠে  সকাল ১ ১ .০০ তে ঝাড়গ্রাম পৌঁছে যেতে পারেন ।  হাওড়া থেকে ঝাড়গ্রাম ট্রেনে ২.৩০ থেকে ৩.০০ ঘন্টা লাগে ।  হাওড়া থেকে ঝাড়গ্রাম ট্রেনে ১৫৫ কি. মি । ৭৫ টাকা থেকেই ৩৫০ টাকা মধ্যে ট্রেনের ভাড়া । ফেরার সময় ও ওই দুটি ট্রেনে ফিরতে পারেন ।


Jhargram Station - outside area

কোথায় থাকবেন --- 

ঝাড়গ্রাম এ অনেক হোটেল, গেস্ট হাউস আছে । ৮০০ টাকা থেকে শুরু করে  ৫৫০০ টাকার হোটেল, গেস্ট হাউস, হেরিটেজ গেস্ট হাউস পাওয়া যায়। সব হোটেল গেস্ট হাউস এর নিজস্ব রেস্টুরেন্ট আছে । তবে আরেকটু কম খরচে খেতে চাইলে চলে আসতে হবে স্টেশনের কাছে সুভাষ পার্কে, এখানে সারাদিন হরেক রকম এর খাবার দোকান আপনি পাবেন ।  এখানে লোকনাথ মিষ্টান্ন ভান্ডারে ব্রেকফাস্ট করে নিতে পারেন । ভালো কচুরি বানায় । যারা কেনাকাটা করতে চান তারা ও সুভাষ পার্কে ও কোর্ট রোডের আদিবাসী মার্কেটে যেতে পারেন । কোর্ট রোডের আদিবাসী মার্কেটের সব দোকানি আদিবাসী ।
 
Traditional Tribal Dance 
Tribal Museum, Jhargram

ঝাড়গ্রাম যাবার সেরা সময় --- 

আমরা মতে সেপ্টেম্বর এর শেষের সপ্তাহে থেকে মার্চ শেষ সপ্তাহ পর্যন্ত  বেড়াতে যাওয়ার পক্ষে ভালো ।  তবে বর্ষাকালে ঝাড়গ্রাম এর রূপ আলাদাই ।  প্ৰকৃতির রূপ তখন যেন অনেক মায়াবী - নদীতে টলটলে জল, গাছ ও জঙ্গল যেন বর্ষার জলে সিক্ত হয়ে আরো সবুজ হয়ে ওঠে । এ এক অন্যরকম সৌন্দর্য । শীতকাল এ বেশি মানুষ ঝাড়গ্রাম যান ।  মার্চ মাসে পলাশ ফুল ফোটে ।  গরমকালে বেশ গরম পড়ে এখানে । এখানেই প্রতি বছর বসন্ত উৎসব হয়।   

Jhargram Rajbari, Jhargram


Chilkagarh Rajbari


এবার  বলি কি কি দেখার জায়গা আছে এখানে

সকালে ট্রেন থেকে হোটেল এ ফ্রেশ হয়ে ব্রেকফাস্ট করে নিয়ে বেরিয়ে পড়ুন সাইটসিইং এর জন্য । ঝাড়গ্রামের আশেপাশে অনেক গুলি ঘোরার জায়গা আছে। একটি গাড়ি ভাড়া করে নিন - সারা দিনের জন্য ।  আর দেখে নিন -

ঝাড়গ্রাম রাজবাড়ী, চিল্কিগড় রাজবাড়ী, কনকদূর্গা মন্দির, সাবিত্রী মাতার মন্দির, ডুলুং নদী, চিড়িয়াখানা বা জ্যুওলজিকাল পার্ক (অনেকে ডিয়ার পার্ক ও বলেন), ক্রিষ গার্ডেন, আমলাচটি ভেষজ উদ্যান এবং আদিবাসী মিউজিয়াম, কেন্দুয়া, ঘাঘরা জলপ্রপাত, গড়রাসিনি মন্দির এবং খান্দারাণী হ্রদ এবং বাঁধ।

Kanak Durga Mandir (New)

Kanak Durga Mandir (old)

Dulung River

Medicine Plantation

Ghagra Waterfalls

Khandarani Lake

Jhargram Mini Zoo

Savitri Mata Mandir


Gurasini Hill, top view
  
একটু অন্যরকমের ঝাড়গ্রামের সন্ধানে
 
 ঝাড়গ্রাম স্টেশন থেকে ৫ কি মি দূরে জঙ্গল এর ভিতর একটি ছোট গ্রাম - নাম লালবাজার । চালচিত্র একাডেমির সম্পাদক মৃনাল মন্ডল এই গ্রামটিকে নতুন করে আবিষ্কার করে একটি ওপেন ষ্টুডিও আদলে তৈরি করেছেন । মৃনাল বাবু ওই গ্রামের কচিকাঁচাদের নিয়ে শুরু করেন ছবি আকার ক্লাস । ওনার  চালচিত্র একাডেমি বেশ কয়েক বছর ধরে লোকশিল্পএর  সাথে মূল ধারার শিল্পীদের মেলবন্দন করে আসছেন ।  সাহিত্যিক শিবাজী বন্দ্যোপাধ্যায় লালবাজার এর নতুন নাম দিয়েছেন খোয়াবগা ।  অনেকে চালচিত্র গ্রামও বলেন । এই গ্রামের বাড়ির দেওয়াল গুলোকে দেওয়া হয়েছে আর্টিস্টিক লুক - নানান ছবির সমাহার, বিভিন্ন লোককথার সমাহার ।  এখন চালচিত্র একাডেমির কর্মীরা গ্রামবাসীদের কাঁথা সেলাই থেকে শুরু করে খেজুর পাতার চাটাই, ছবি আঁকা, আলপনা দেওয়া ইত্যাদি শেখানো  হচ্ছে । নায়াগ্রাম এর পটুয়া মনু চিত্রকর , বাহাদুর চিত্রকর ছবি আকার, কৃষ্ণনগর এর আলপনা  শিল্পী বিধান বিশ্বাস এখানে শিক্ষা দেন । আজ লালবাজার শিল্পগ্রামে পরিণত হতে চলেছে ।  যে কেউ মৃনাল বাবুর এই চালচিত্র একাডেমির মহান ওপেন ষ্টুডিও কে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারেন ।  ওনার সাথে +৯১ - ৯৪৩৩২৪৫৫৭৪ ফোন করে যোগাযোগ করতে পারেন ।

A Village, all are artist




তাহলে আর দেরি না করে এক Weekend এর মজা নিতে বেরিয়ে পড়ুন ঝাড়গ্রামের উদ্দেশ্যে।   আর দেখে আসুন ইতিহাসের ফেলে আসা দিনগুলির সেই রাজপ্রাসাদ - মন্দির সঙ্গে তো পাবেন সবুজে ঘেরা জঙ্গল - নদী - ঝর্ণা ও লেক।
 



Comments

  1. This comment has been removed by the author.

    ReplyDelete


  2. Cordelia cruise offering very good weekend cruise package

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

JHARGRAM - BELPAHARI - GOPIBALLAVPUR WEEKEND TOUR